-তোমার রক্তিম আঁচল কিংবা সফেদ ওড়না
এক মুহুর্ত চোখের সামনে মেলে ধরো,
ঢেকে যাবে হাজার আলোর নক্ষত্রের মিছিল।
কিংবা...
-তোমার তপ্ত আঙ্গুলের ছোঁয়া জাগিয়ে দেবে হাজার বছরের
মৃত ফসিলের অতৃপ্ত প্রাণকেও।
-এ কথাগুলো এখন বড় খাপছাড়া আর অদ্ভুত লাগে।
-ভালোবাসাতো মরে গেছে বহু আগে,
যখন মানুষ যান্ত্রিকতায় ডুবন্ত মনযোগ,
হররোজ অভিযোগ।
-হয়তো একদিন ভালোবাসতে জানতো মানুষের দল
হয়তো আজ তাদের বিলুপ্ত হৃদয়ে মৃত ঘাসেরা
রোদ্রের দেখা পায় না।
-আশ্চর্য ব্যবচ্ছেদ এক!
-পৃথিবীর মানুষ আজ দায়  বিবর্জিত।
-কিন্তু আজও
নিভন্ত সূর্যের কাছ থেকে
সমস্ত দিনের দায় নিয়ে
মাঝরাতে-
হঠাৎ ঘুম ভেঙ্গে জেগে ওঠে
আধভাঙ্গা নাবালক চাঁদ।