আকাশে ধোঁয়া ওঠা চাঁদ উঠেছে,
নাবালক মেঘদল সহচরী, জানি-
তাহার মেঘের বয়স চন্দ্রবছর...!


এমন চাঁদ, যারে দেখে প্রেম জেগে উঠে মৃত ফসিলের বুকে।


চিনামাটির গ্লাসে সোনালী শিশির
চন্দ্রাহত হয়ে এক ছলাতে ডুবে যায় রুপালি ঘোরে।


দল বেঁধে রাত বদলায় আর্টিসেনের সুরের মত।


এমনও রাতে
ঘুমন্ত কুকুর স্বপ্নালু চোখে দেখে
মৃত মাংসের স্বপ্ন...!