তন্দ্রাচ্ছন্ন সকাল বিকেল
তোমার আছে সুখে,
ফাঁস খেয়েছি আমি শুধু
অখন্ড সব দুখে।
বসন্ত নাই, হেমন্ত নাই-
নাইতো আমার গতি,
শ্রাবণ শুধু মন্ত্র দিতে
আসছে নিরবধী।
তবু তুমি বাতাস হয়ে
উরতে আস ক্ষণে,
তোমার হাওয়া আমায় নতুন-
মন্ত্র দিতে জানে।