এই চেনা পথ একদিন অচেনা হবে বড়ো,
এই তুচ্ছ-তুচ্ছ কথাগুলো রয়ে যাবে শুধু


কানে কানে বাজবে এসব ; কাঁদবে মনও/  
মৃদুকন্ঠে শুধাবে তখন-
‘হারাবেই যদি, এতো কাল পাশে ছিলে কেনো’?


চেনা কথা অচেনা লাগবে বড়ো; চেনা মুখও অচেনা,
গৃহকোনে এইসব হাসি যেনো হয়ে রবে মুহুর্তের দেনা/


সেদিনও রাত্রি হবে, যে রাত্রি দ্রুত মিশে ভোরের আলোতে,
পরানে মাতবে পরান ভাঙ্গা শোকে; অনন্ত তৃষ্ণাতে/


কে বুঝে? আমি হীন তুমি এক স্রোতহীন নদী,
বোঝাবে অশ্রুধারাই শুধু, নয়ণে ঝরায় যদি/


বাঁধন মুক্ত হবে, ভিজবে দুচোখ ভরা কান্নায়,
পথপাশে পড়ে রবে স্মৃতি, নিঃশব্দের মেলানো ডানায়/


অচেনা পথিকের মতো দুয়ারে দাঁড়াবে নিরবতা,
বুঝাবে-‘দুই থেকে দুই গেলে রয় শুন্যতা; শুধু শুন্যতা/