বোশেখ আসে ; বোশেখ যায়
নব উদ্যমের উচ্ছাস-বেদনা ভুলে
নতুন আগামীর
ভারাক্রান্ত মনে –আনন্দের
সম্ভারে
প্রকৃতির অবারিত খেয়ালিপনা আর
আমাদের কাছে নির্মল সুর্যমুখীর
স্বপ্নে
রুদ্রমুর্তি কিংবা উচ্ছর জেগে উঠা
বৈশাখের কাছ থেকে পাওয়া
অমানবিকতার বিপরিত সোচ্চার
মহামিলন
বৈশাখী মেলা ব্ঙ্গাালীর
বন্ধন অটুট করে; করে উজ্জীবিত
চেতনায় – মননে সৃজনে
বোশেখ যায় ; আসে বোশেখ
বাংলাদেশের গ্রাম গন্জেশহরের
বিস্তৃত  সীমাানা জুড়ে
উচ্ছাসে, উল্লাসে, আবেগে
স্বপনে – চিন্তাচেতনায়-আগামীর
প্রত্যয়ে
কবির কল্পনা,কৃষকের চাষবাসে
,শ্রমিকের
কর্মোদ্যমে বৈশাখ আসে
পয়লা বোশেখ
প্রকৃতির রুপে মাধুর্যে; শুভ
হালখাতায়।