বুকের গভীরে সেই নারী ভাসে
দু:খ জাগানিয়া ছবি
খেয়ালী পাখী গানে মাতোয়ারা
মন উড়– উড়– কবি।
তাড়িত স্বপ্নের অদ্যোপান্ত ঘেটে
তোমাকেই হয় পাওয়া
কোকিলের গারে সুরের তানে
বহে বাসন্তি হাওয়া ।
কোনঠাসা প্রেমের পেছন ছন্দে,আজো
দোলা দিয়ে যায় মনে
স্মৃতির পর্দাটা ভাসমান ঝাপসা
করে ব্যাথতুর প্রতিণে।
তুমি ছিলে বুঝি নিকের আলো
নিভে যাও আকস্মাৎ !
আজো সে আলোয় বিহবল মন,খোঁজে
পরিচিত সেই হাত।
চিত্ত সুখেও বিত্ত তুমি,তুমি
বিস্মৃতি কল্পনা
মনে রেখো তুমি,আমার
ভালোবাসা ছিলো তোমাতে ব্যাপিয়া ;
তা মোটেও অল্পনা।