আর কতো সইবো বলো এ ব্যাথার তিমিরতা
কষ্টের বেগবান হৃদয়ের মাঝে বিষাদ এ নীরবতা
অকর্মন্য জীবনে এই নিরোৎসাহীত বেঁেচ থাকা
ক্লা¬ন্তির অবস সময়টা বয়ে চলে আঁকা বাঁকা ।
সংসারী হবার মিথ্যে প্রলোভন করে উপহাস
যন্ত্রনা করে আক্রান্ত  দেহ মন নিত্য বারো মাস ।
স্বল্পতম অথবা এ শতাংশ সময়ের জীবনে
এতো অবজ্ঞা এতো হিংসের দাবানল এই ধরাধামে ।
আর পারিনা বলেও পাইনা পার
আকস্মাৎ বলে উঠে মন এ জীবন চাইনা আর ।
স্তব্ধতা ঘিরে রাখে সারা ক্ষণ অথচ রক্তক্ষরন বুকে
অনিচ্ছার মূল্য পাইনি আমি মরেও  ধুঁকে ধুঁকে।
আমার জাগেনা স্বাধ বাঁচতে হাহুতাস
আর কতো হবো ব্যবহার খেলাচ্ছলে তুরুপের তাস ?