দেশটা আমার
ভালোবাসার নীল আচলে আঁকা
মনের মাঝে
সুর যে বাজে যায় না দূরে থাকা ।
স্বপ্নে বিভোর
সন্ধানী মন লাল সবুজের তলে
কাব্য সাধক
মনটা আমার তারই কথা বলে ।
নদীর জলে
নৌকা চলে মুক্ত হাওয়া পালে
মানচিত্র এই
বাংলা মায়ের আঁকা রক্ত লালে ।
জীবন আমার
দেশের তরে চৌদ্দ কোটি লোকে
পঙ্তি সাজাই
সময় বাজাই স্বপ্ন নিয়ে বুকে ।