বসি কাহারো লাগি, ঐ পথ চাহি, আলোখানি জ্বালিয়া
কে এসেছিল? কে বা তাহা জানে, মনের সে ভাঙা দ্বার খুলিয়া
মনের কুঁড়ি, ফুল হবে যবে, ফেলনা তাহারে তুলিয়া


আপন গৃহ ত্যাজি, তারে হেরি ফিরি আজি, এই পরবাসে
        সকল রাগ-অনুরাগ, ঐ বয়ে যায় বিষণ্ণ বাতাসে
সুবিজন দেশে, ধাই অনিমেষে, কেন তবু আজি আঁখি ভরে আসে


দগ্ধ রাজপথে একাকীত্ব সাথে, নাহি তব অঞ্চল ছায়া
দূর হতে এসে, ধুসর প্রান্ত ঘেঁষে, ফুটে ওঠে তব কায়া
ভূলিবারে চাই, মনে দাগা পাই, এ হৃদয় বড়ই বেহায়া


প্রবাহিত রাতে, শপথের ঘাতে, শ্বাসযন্ত্র ছুটি চায়
যে জন গিয়াছে অগ্রে, কেন জানি তারি পাছে সবে ধায়
শ্রান্ত তনু, কোমল শয্যা বা জ্বলন্ত চিতা, যাহা মেলে তারে নেব আপনায়।