কবিতা উভচর;
গদ্যে চরে, পদ্যে ওড়ে...
ঘর্ষণ-আঘাতে যে জ্বলে ওঠে
নৈঃশব্দ্যে কখনও সে উর্দ্ধমুখী ;
মিলায় স্ফুলিঙ্গে ; কিন্তু তার মৃত্যু নেই...
ডান চোখে যা, বাঁ চোখে সে ভিন্ন-
সে কি লম্বন?


চিলে কোঠার তাকে-  রদ্দি হওয়া;
ধুলোর পরতে-  ঝুরা ;
ঝেড়ে ফেলে দেওয়ার পর
কখন আবার হেসে ওঠা...
কবিতা তো সেই প্রক্রিয়া যে কবির সময়ের
         চড়াই-উতরাই পেরিয়ে
                 ভাবকে
                     নিয়ে যায়-


ভাষা-বন্ধনহীন এক চিরহরিৎ বনছায়ায়...


(রচনাকালঃ ২৩-০৮-২০১৮।)





.