আনুমানিক চালচিত্র যখন ভালোবেসেছে পট তখন প্রতিমার চাহিদাগুলির ভিন্ন মতামত ,
চৌষট্টি কলার ছন্দ হরণকারী মোনালিসা কিংবা স্তন্যপায়ীর বিবর্তনীয় আশা ,


শূন্যস্থান পূরণের জন্য হাওয়ার পাণ্ডুলিপি কাটে প্রজাপতির সঠিক সিন্ধান্ত গ্রহণে ব্যর্থ ডানার মানসিক সঞ্চালন ,
হে অবিনাশ তাই কি তোমার ভ্রু-র মধ্যে অষ্টাদশ কিংবা ত্রয়োবিংশ শতাব্দীর সন্ধিক্ষণ ?


মায়া কে " যাই "  বলে ,  শেষ প্রসাদের অঙ্ক মেলাতে গিয়ে যখন পানপাতার চোখ মনে পড়েছিল , তখন পটে আঁকা ছিল
বাস্তব শাপের জিভ । বিরোধাভাস সর্বমঙ্গলময়-জাগরুক সময়কে ভালোবাসা-সংযমী-শিব ।


উঠল , কোমর বাঁকল যেন রাজনৈতিক পরিব্রাজকের চাহিদা ... মাছ থেকে মানুষের শিরদাঁড়া... হোক না জীবন ... উচ্ছিষ্ট-মধ্যবিত্ত-কেন্দ্রীয়-অর্থনৈতিক মন ।
সময়ের আয়নাটা সংবাদপত্রে , ডিজিটাল পার্থিবকরণ ; নক্ষত্রের খাদ্য-শৃঙ্খলে মাঝে মাঝে উঁকি মারে এলিয়েন্স... পালনকর্তার কৃষ্ণ-আনন ।
আনন গ্রাম্যতায় সাইকেল চালায় বেকারত্ব। একটা ঢেকুর _______  যাতে ছিল কৃষকের কোদালের শোষণ বাড়ন । তবু শান্তিময় প্যাডেলে বেকারত্ব এবং ট্রাক্টর টালমাটাল করে ... গুদামের গুপ্ত শিহরণ ।
'মেঘনাদ বধ" -এ নারীর মুক্তিটা ব্যাঙের জিভের মত । হয় তো বা ত্রয়োবিংশ শতাব্দীতে পুরুষের আত্মায় বর্ণসংকর-ক্ষত আর নারীরা চিরদিনই প্রকৃতির মত । গ্লোবালাইজেসনে ভ্রমরের আশাবাদী পদ্মের মতো--- মত ? ---  পথ ঠিক যত ।
    অবিনাশ কি মেষ ?
আত্মায় ফিরে এলে মিলিয়ে যায় মত , মড়ে স্মরণ , আহত হয় দিকচক্রবাল ; শূন্যবিজ্ঞানের জন্য ভাবে কর্মঠ বিজ্ঞানের সাম্যবাদ ... রাষ্ট্র-পাশায় ক্ষমতা বা রক্ত নয় , মানবের মানবিক আস্বাদ... প্রয়োজন ... তবে বেশ , আনুমানিক চালচিত্র যেন ভালোবাসতে পারে পটকে এবং প্রতিমার চাহিদাগুলির যেন একমত হয় , তাহলে মানসিক সঞ্চালন অবশ্যই করবে সন্ধিক্ষণ জয় ।