ঝাপসা হয়ে এলো আঁখির চাহনি
দিবসের হল সাঙ্গ,
শীতল সমিরন বহিতেছে।
দিনের শেষ ভাগ গোধুলির কাছে করে নিমন্ত্রণ।


এক ঝাক বলাকার চিহ্ন
রাখালের ফেরার পথে
পাখিরা সব করে আয়োজন।


সময়ের স্রোতে...
ফিরে আসে স্বর্ণালীর এক পলক দাম্ভিকতা,  
কাছে টানে "মিষ্টি ছুরির" মত ভালোবাসা !
তারপর সায়াহ্নের কালো অন্ধকারে
ঝাপসা হয়ে আসে এ নয়ন।


হন্য হয়ে খুঁজিতে গিয়ে পাইনা অন্ধকারে...
বিনোদিনী শুধু হৰ্ষ করে ফেরে,
এক পলকে উধাও।

স্বর্গ মর্ত্য খুঁজিলে পাইনা’ক তাহারে
এলো মেলো স্বপ্ন গুলি বিস্মৃতি ক্ষণে ক্ষণে,
নীড় হারা পাখির মত দেশান্তরে
খুঁজি আপনার নীড়।।