রঙিন দুনিয়ায় খেল তামাশায় মাতিয়া সবে,
ভুলেছি খোদার বিধান,
কাহারে কিভাবে করিব কাঙ্গাল,
হটকারিতার বশে,
ভাবি তা দিনমান
আপন সকাশে ।


আসল নকল করি কি তার বালাই,  
ভেজালের পরে ভেজাল দিয়ে
সুখের রাজ্য চালাই ।


দুধের ভেজাল, মধুর ভেজাল, ভেজাল রাজার পথে ।
হাঁটতে গেলে পায়ের ভেজাল, হাঁটি সে কোন পথে,
চোখের যেমন করুণ চাহন, মায়ায় ভরা মন,
মন্দ সুরে গাঁথা যেন কথার আলাপন,  


বাজার ঘাটে হয়নি দেখা দুই চক্ষু মিলে,
বাটখারার ঐ মাপের তালে তালে
সস্তা দামে হয়নি কেনা স্বর্ণ রূপা তাই
এক কিলোতে নয় মিলে যে শত গ্রাম নাই।


যা দামে ভাই খরিদ করি তা দামে দেই বিকি,  
হিসেব শেষে লাভের অংক আছে আমার ঠিকই ।
আসল নকল সব মিলিয়ে আমার পণ্য ভালো,
ব্যবসা আমার যেমন তেমন স্বার্থ উদ্ধার হল।


ব্যবসা আমি লাভ করি না প্রথম খরিদ্দার,
যে দামে ক্রেতা খুশি সে দামেতেই তার
থলি উদ্ধার, ক্রেতা খুশি, বিক্রেতাও বটে
হাজার তুষির মেলা, যেন তা অকপটে ।


            ***