অধিকার আমাদের বাঁচতে শেখায়,
নাকি মরতে?
অধিকার আমাদের ভালবাসতে শেখায়,
নাকি লড়তে?
অধিকার আমাদের দূরে সরে দেয়
নির্মম চরাচরে,
অধিকার আমাদের চলতে শেখায়
দুর্গম গণতন্ত্রে।
যেখানে আমাদের স্বপ্ন ভাঙ্গে
রাজনীতির দূষিত গন্ধে।
অধিকার আমাদের গলাটিপে মারে
রাজনীতির ঐ ছন্দে ।
অধিকার আমাদের স্বৈরচারী শেখায়
সংবিধানের দ্বন্ধে ।
স্বাধীন জাতি বলে মোরা
বিশ্বে পরিচয়।
লজ্জা নাই কিবা তাহে
গৌরবতো কম  নয়।
স্বাধীন বাংলায় খুজি আজও
স্বাধীনতার মানে
আজও কি; স্বাধীনতা কি!
কেউ কি তা জানে?
লাজুক মোরা নামে মাত্র
কর্মে আছি ঠিক।
নন্দিত বলে নিন্দিত হয়েছি
বন্ধীশালা হতে।
মানুষ নামের অজ্ঞ জাতি
বিশ্বে পরিচয়।
অধিকারের তীব্র ব্যথা লয়ে
ঘুরেছি দ্বারে দ্বারে ।