দাদু যে মোর ভাবিয়া কয়
ঘাটে যেও না, ঘাটে সংশয়
বলি যে ঘাটে ডুবে মানুষ
প্রাণহারায় ।।


আমি বলি বলি ছয়
ঘাটে বিষম ভয়।
ঘাটে খেলে জোয়ার ভাটা
মনে নিত্য ভয়।


মন করে কেউ যায় না ঘাটে
ভয়ে ভয়ে জীবন কাঁটে,
ঘাট সে না যে বালুর চরে,
বেচা-কেনার হাট-বাজারে
নিত্য চলে  নদীর জলে
আসা-যাওয়ার পালা।।


ঘাটের হাটে মজার খেলায়
মেতে আছে মাঝি ,
যারে পাবে নিবে তারে
ফের দিবে না ফিরে ,
সেথায় যেতে আছো কে ভাই রাজি!


চেতন আর অচেতনের
নেই বালা যে তার কাছে,
পশিলে হস্ত করে সমস্ত
জীবনের অবসান।।

ঘাটের ওপার ক্ষিতির ডাঙ্গায়
মেতে আছে মজার খেলায়,
বলি বলি ছয়
ঘাটে বিষম ভয়।

বলি বলি ছয়, প্রেমে সংশয়
মর্ত প্রেমে ভুলি না তাই,
প্রেমে পূর্ণ ভয়।।