আর কত কাল কাটবে দিন তোর ঝরা পাতার শোকে?
বসন্তে তোর নতুন পল্লবে, উঠবে ধরা হেসে ।
দেখবে যেন মহাসুখে,  মহা সমাহার,
কেশ গুলো যেন সুহাসিতে উতলা মন তাহার।


ঝরা পাতা, ঝরা পালক নতুনের ডাক আনে ,
নতুন যেন বিশ্ব সাজায় তারি নতুন গানে।
মৃত্যু হতে করে যেন প্রাণের সঞ্চার,
সুখে ভরে সাজিয়ে তোলে নতুন সংসার ।


হারা হাসি ফিরে আসে আপন করে পায়
নতুন যেন সাড়া তোলে পুরনো স্মৃতির পাতায় ,
নতুনেরে কাছে পেয়ে ভুলি পুরাতন
বাধে ফের অজানা নতুন স্বপন ।


কাঁদে না তাই সে যেন ভাই হাসির খবর পেয়ে
খুশিতে উঠে আকাশময় রঙ্গিন আলোয় ছেয়ে।
কচি মুখের মিষ্টি হাসি হৃদয় কাড়া ক্ষণ,  
ফিরে না চায় পিছনে তারা আবেগ ভরা মন ।


ঝরা পাতা আপন শোকে বলে “ওগো নাতি পুতি “,  
ফের বছরে চৈত্র মাসে তোদের হবে এই গতি ।
বছর বছর ফিরে আসে হাসি কান্নার খেলা,
এমন করে ভাসছে সবার জীবন মরণ ভেলা।


আমাদের ও ছিল কাল যৌবনে টলমল ,
এখন যে ভাই এমন হলো বিছিয়ে গাছের তল
শুকনো হৃদে হাহাকার শুধু অস্রু ছাড়া আঁখি
কাঁদিতে পারিনে হারিয়ে গেছে সাধের জীবন পাখি!


শুকনো পাতার মর্মরে ধ্বনি জীবনের সায়াহ্নে
রেখে গেছে তোমার তরে বিষাদ স্মৃতির ছায়া ।
তুমি যে কাল গ্রহিবে তাই ঝরা পাতার রূপ ,
জীবন যে সাঙ্গ টানে ছেড়ে মর্ত মায়া ।।