একুশ আমার রক্তে গাথা
সিক্ত কবিতা।
একুশ আমার ভাইয়ের রক্ত
একুশ মনের সিক্ততা  ।


একুশ আমার মায়ের বুকের
রিক্ত হাহাকার ।
সিক্ত আঁখি, তিক্ত ভাষণ
শত্রু দমনের।


মায়ের বুকের দামাল ছেলে,
রিক্ত করে বুক ,
সিক্ত করে আঁখি ,
ঘুচলো যারা মুক ।


একুশ কেনা রক্ত দিয়ে
বাংলার সম্মান ।
একুশ কেনা ইজ্জতের দামে
নারীর সম্ভ্রম।


একূশ আমার ইচ্ছার আবেশ
একুশ আমার মুক্ত পাখির
দিগন্ত আকাশ ।


একুশ আমার হামাগুড়ি
শিশুর আধ বোল
একুশ আমার মিষ্টি সুরের
তুলতুলে গাল ।


একুশ নিয়ে লিখছে শত কবি
এখনতো হয়নি শেষ
বাকি রয়েছে সবি।


একুশ আমার শফিক, রফিক
বরকতের দান,
একুশেতে দিল তাঁরা
নিঃশেষে যে প্রাণ  ।


একুশ যেন জাগ্রত আজ
বাংলার ঘরে ঘরে
একুশ মানে স্বাধীনতা
শান্তি নীড়ে নীড়ে ।