বাংলা আমার মাতৃভাষা
বাংলায় কথা বলি ,
যে ভাষাটি শিশুর মুখের
প্রথম শেখা বুলি।


মায়ের কোলে শিশুর বুলি
সে ভাষাতেই কথা বলি ।


যে ভাষার তরে হল
লক্ষ প্রাণ বিসর্জন ।
সে ভাষাতে করি
মোরা নিত্য আলাপণ।


মনের নিগূঢ় কথাগুলি
এ ভাষাতেই নিত্য বলি।


মায়ের কাছে শিশুর চাওয়া
এ ভাষাতেই পূর্ণ হওয়া,