আজ তুমি তোমার বিস্তীর্ণ
ভূমিকে করেছ কারাগার।
গোটা দেশ আজ জেলখানার
অঞ্জলি গ্রহিছে নিরব নিভৃতে ।


পরাধীনতার শৃঙ্খলে আজ আবদ্ধ
বাঙ্গালী জাতীয়তা ও জাতির
      অলস মস্তিস্ক,
নিরঙ্কুশ রাজতন্ত্রের করিডোরে।


গোটা দেশ আজ ক্ষুধার জ্বালায়
      কাঁদে নিরন্তর ।
কয়েদি আজ খুনের মামলায়
করিছে বিচরণ বিস্তীর্ণ ভূমিকে
করি আপনার আগ্রাসন ।  


আপন ঘরে আজ আপনি
রাজতন্ত্রের অভিশাপে
দুর্ভিক্ষ এনেছি ডেকে।
তাই তো আজ কাঁদিছে ঘরে
    অন্নতন্ত্র শোকে ।


ক্ষুধার জ্বালায় কাঁদিতে পারে না
      হাহুতাসে চাহি ,
আকাশ পানে নিরব বাণী
   করুণার গান গাহি ।


সকাল সন্ধ্যা জোটেনা যেন
    শুকনা দু-খান রুটি,
জেলের শিকল আছে যেন
ভাই বড্ড পরিপাটি।


সকাল আর পাখি ডাকা ভোর
   করে না অপেক্ষা ।
  সকাল হওয়ার পূর্বেই
কান্নার আওয়াজ শোনা যায়,