সব মনে পড়ে আজ আছে যত অতীত
ছেলে বেলার খেলার সাথী, কত শীত
গ্রীষ্ম, বর্ষা আর বসন্তের উৎসব,
আজো করে গুঞ্জন ঐ কলরব।


শুধু মনে পড়ে না কত পাপ দিয়েছে দোলা
হৃদয়ের মাঝে, কত জুলুমের নেপথ্যে ।
ছেলে বেলার পাপ যে শুধু বয়সের দোষে দোষী,
সেই পাপেরে করি মোরা কত হাসাহাসি।
এমন পাপরে দূরে ঠেলি হাসি তামাশার ছলে,
কত না পাপ অগচরে যায়, কত না কৌশলে।


স্বজন হারা ব্যথা যেমন মনরে করে তাড়া,
পাপের তরে তেমনি যেন পাপী দিশেহারা।
সকল ব্যথা হৃদে দোলে স্মৃতির পাতার তরে,
পাপকে মোরা বিস্মৃতি করি নিত্য অভিসারে।