সোনালী
তোমার শুভ্র পায়ে ফিরে আসা ভাল লাগে
তোমার রূপ কথার স্বপ্নের গল্প শুনিতে ভালো লাগে।
তোমার মুখের মিষ্টিহাসি আর
আপ্যায়নের তাড়াহুড়ো হৃদয় কাড়ে
আড় নয়নের চাহনি শুধু অমৃতের টানে
তেত্রিশ কোটি স্বর্গ দূতের আহব্বানে।
ফিরে আসে শান্ত শর্বরীর
স্বপ্ন তুমি ছিলে পাশে হাসি কান্নার মাঝে
তব হৃদয়ের দুঃখ কথা আমার হৃদে বাজে
ফিরে আসে শান্ত শর্বরীর স্বপ্ন
তুমি ছিলে পাশে হাসি কান্নার মাঝে
তব হৃদয়ের দুঃখ কথা আমার হৃদে বাজে
প্রনয় ডোরে বাঁধিলে
বাহুর বাধনে আসি ,
প্রত্যেহ যেন শত শত অস্রু
ইতি হইতেছে খসি।।


শত শত স্বপ্ন লয়ে স্বপ্ন ডালা সাজি
কত যে করুন ব্যথা জাগে এ হৃদে আজি।
প্রেমের হস্ত শূন্য বলি
দূরে রয়েছি বসি
তারি ব্যথা আজ স্মৃতিতে জাগে
শূন্য হৃদয়ে আসি।।


ফিরে না আসি ভালোবাসার শশী
স্মৃতির পটে তাই জাগে,
গুমরে যেন কেঁদে মরে তাই
না পাওয়ার অনুরাগে।


হর্ষে ফিরে সোনালী আজ
ভালবাসার শূন্য পাতা পূর্ণ করে ভরি ,
মম স্মৃতির পাতায় উঁকি মারে
বিশাদ শর্বরী ।।