আমি এক গৌরবময় বাংলার
            ইতিহাসের কথা বলছি।
           যে বাংলা অর্জিত হয়েছে
               তাঁর মায়ের সম্ভ্রম,
আর তাঁর সন্তানের রক্তের প্রবল বন্যায়।


         আমি এক গৌরবময় বাংলার
           ইতিহাসের কথা বলছি।
        যে বাংলার বুলি অর্জিত হয়েছে
    লক্ষ মায়ের বুকের লোহিত রক্ত ধারা
আর তাঁর রক্ত বৃষ্টি, আহাজারি, আর্তনাদ
             গ্রেনেডের নেপথ্যে ।


        আমি এক গৌরবময় বাংলার
           ইতিহাসের কথা বলছি।
        যে বাংলার ভাষার জন্য দিয়েছে
        প্রাণ বিসর্জন লক্ষ দামাল ছেলে,
        যে বাংলার সার্বভৌমত্ব অর্জিত হয়েছে,
          শত শত রক্ত কোলাহলে।


          আজ বাংলা তুমি বড় বৃদ্ধ
       তোমার সন্তানের স্বার্থের কাছে
           হার মানতে হয়েছে।
          তোমাকে করেছে মুক
          বিদেশী থাবার খপ্পরে।