কি করিতে এসেছিলি মন কি করিয়া গেলি?  
সারাটি কাল তুই  কাঁটাইলি অলস্যতে  
কামিনী কাঞ্চনালয়ে
রহিলি তুই মঞ্জুলশে
কেন ভাবিলিনা তাঁর কথা!  
যে তোরে পাঠালো এথা ,
একবার ভাবিয়া দেখ নিরিবিলি
কি করিতে এসেছিলি কি করিয়া গেলি !


“লাইলাহা ইল্লাল্লাহ “ পড় হে মুমিন  
অনিত্য সংসার এই ধ্বংসের অধীন
এ নহে সুখের ঠাই!  
এখানে সুখ নাই!  
ধনী, মানি ও জ্ঞানী
কারও রহিবে না চিন।।