যুগান্তর পেরিয়ে আজ এই পথে  
হাজার তারকার মেলা ,
কত শব্দ কুহক করে আয়োজন
ঝরেছে মায়ার ছলে।
নিরবতা আমার এ শব্দ ভুখ,
তারি হিসেব মিলে।  

কত তারকা ছিলে সবে যুগান্তরের পথে
কেউ কি ঝরেনি মায়ার জাল ফেলে।
“বাংলা কবিতায় “ কত নক্ষত্র মিলেছে কোথা হতে,
এই আকাশে বিলিয়ে কত আলো ,


শুধু প্রাণবন্ত একরাশ তারকার কথাই জানি
ঝরা তারকার কথা কেমনে বলি ,
আমারে তো বলেনি যে যাবে ঝরে!
এই যে বিশাল “বাংলা কবিতা “ আকাশ ছেড়ে।


যুগান্তরের পথে
ঝরেছে শতে শতে
কত কবিতা অব্যক্ত
কবিরা নক্ষত্র হয়ে
বাংলা কবিতায় ।


বিদায়ের ঘন্টা বাজিয়ে
কৃষ্ণগহ্বরের পথে তার
জ্যোতি করি বিলীন
রেখে গেলে কথার মালা  খানি ।


হারিয়ে যাওয়া কত কবিদের স্মৃতি
কত বেদনা-ভালবাসার সাথি
গিয়েছে ফেলে গাঁথা খানি
গভীর শ্রদ্ধাভরে.


আমি তোমায় স্মরি হে নক্ষত্র রাতের আকাশে
জ্যোস্না ভরা তারার  ভিড়ে স্মৃতির পাতা হতে
দাও না সাড়া মনের কোণে কেমনে বলি কথা
তাইতো আজি “বাংলা কবিতায় “ আমার নিরবতা।