কান্না
আনোয়ার হোসেন


এত আঁখি জল এত কান্নার আহাজারী
বরিষে আষাঢ়ের অবিরাম বারি ।


তুমি কি শুনিতে পাও
ঐ আঁধারের কান্না ।
তুমি কি রাখ খোঁজ
অনাহারীর শুস্ক বদনের  
আড়াল হতে...


কত কান্না তব দুয়ারে হে
দূর করিছ , বিলাপের সুর
অট্টালিকা পরে তব আসমান ভরা
ভারী কন্ঠের আওয়াজ আজ অনেক
বেদনা বিধুর ।


আজ তোমার দেশের আকাশ , বাতাস
তৃষ্ণা আর ক্ষুধার জ্বালায় ভারী হয়ে উঠেছে ।
আজ নিমগ্ন হয়েছে স্বাধীনতার স্বাদ
কোন এক লোহিত সাগরের লোনা জলে ।


আস্থা আর অবিশ্বাসের মুখোমুখি
চলে অনেক বিতন্ডতা  ।
হারিয়েছে মৌলিক চাহিদার স্বাধীনতা
এক মুষ্টি অন্নের অধিকার ।