এসো হে কবি বন্ধুগণ,  
হয়ে মোর ভোরের স্বপন ।
ঊষার উদয়ন।
দুর্বার গমন,


আপনার আনন্দে ছুটি চলি,
ন্যায় অন্যায়ের কথা বলি
ঘূণে ধরা সমাজের ঘুমন্ত চোখ
ঘুচে দিতে সব ক্লান্ত শোক।


ফিরে দিতে সব হারানো অধিকার
আছে যত অনিয়ম অবিচার।
সব কথা বলি যেন মুক্ত আনমনে
শান্তির বার্তা যেন বঙ্গের গগনে ।


নতুনের আলোয় সাহিত্য করি উন্মোচন,
ন্যায়ের কথা বলতে কবি গভীর উচাটন!  
ছন্দ-সুরের গভীরে নয়, শান্তির আহ্বান,
বঙ্গ কবি তোমায় করি আহ্বান।  


সাহিত্য যে মনের কথা বলে,
প্রকাশি তাই আজি মনের অন্তরালে ।
ভোর বিহানে
জেগেছ কবি অতি সঙ্গোপনে,  
সারা রাতের পংক্তি মালা মিলেছে
কি মোর মনের কোণে ।  


এসো হে কবি বন্ধুগণ,  
উন্মুক্ত করি তব উদার নয়ন  
ইঙ্গিতে তব মনের পাতায়,
বলতে আমার মনের কথা
গভীর ব্যাকুলতায়।।


লেখনি তোমার ছুড়ে দাও
ওগো অন্যায়ের প্রতিবাদে ।
প্রেম-ভালোবাসা ভাগাভাগি করে নাও
গভীর অনুরাগে।

জরা জীর্ণ সমাজটারে পাল্টে দিতে হবে
আহ্বান করি কে আছে,আসবে আবার কবে?
আজকে যারা সমাজ পতি অন্ধ আঁখি তার
দুর্নীতিতে ছেয়ে গেছে, ভুলে একাকার ।


জেগে ওঠো কবি, মানব প্রেমে দাও সাড়া,
প্রেমহীন দুনিয়া আজ বড্ড দিশেহারা ।
তোমার সুরে জাগুক ধরা জীর্ণতা হতে,
সুখের বন্যায় ভেসে যাক স্বাধীনতার স্রোতে।  


চরণ তলে ফুটুক কোমল অনুভবের আলো
কবি তোমার গাঁথা দিয়ে বিশ্ব প্রদীপ জ্বালো,
অন্যায়ের আজ গলাটিপে ধর কালি-কলম দিয়ে,
তাইলে তো আজ সাজবে ধরা স্বর্গ বিধান নিয়ে।