তুমি দেখেছ স্বাধীনতা যুদ্ধ
দেখেছ ক্ষত বিক্ষত লাশ,
কিভাবে স্বাধীন করে পরাধীনতা থেকে
আপনার অস্তিত্বকে,


কখনও কি স্বাধীন হয়েছ জননী
এই যে সম্ভ্রম বিলিয়ে দিলে অকাতরে.
ছিনিয়ে আনলে পরাধীনতার শৃঙ্খল
আমৃত্যুর তরে।


জননী তুমি সম্ভ্রম দিয়ে যুদ্ধ করেছ শেষ,
লজ্জা আর লাঞ্চনা ছাড়া কি দিয়েছে দেশ।