পুজারী তব পূজার দুয়ারে করিছে ছিন্নি দান,
কেন তারে ধিক জানাইছ করিয়া অসম্মান।
        মূর্তি পুজা মায়ের নামে,
        মানব পূজা বাবার তরে।
           হিন্দু, মুসলমান।।


যে সৃজিল বিজন ভূমি, সাগর, নদী, পাহাড়,
তাঁর তরে হোক আরাধনা নিত্য যে তোমার,


     যে জন করিল সৃজন তোমায়
            তাঁরই কথা বলি,
         সুখে দূঃখে নিত্য যেন,
             তাঁরই পথে চলি।


পূজারী তুমি রিক্ত হাতে সিক্ত আঁখি লয়ে
কার তরে গো  ফিরছো জানি ক্লান্ত তনু নুয়ে!
          মিথ্যা হয়ে রটছে বুঝি
           তব বৃথা আস্ফালন,
        আপন ভুলে জাহান্নামের
             করি প্রাক্কলন ।