আজ এই শহরের ইট কংক্রিটের মতো শব্দের গাঁথুনিতে আমি তুলে ধরতে চাই আমার সেই সব ভাইয়ের কথা
যাদের রক্ত ঘামে গড়ে উঠেছে এই সমাজ, এই দেশ, এই সভ্যতা
যাদের ত্যাগ তিতিক্ষায় আজ আমরা নিজেদের এতো সভ্য, এতো আধুনিক  দাবি করি
তবে-
কখনো কি তাদের প্রতিদানের কথা ভেবেছি?
কখনো কি তাদের ভালোবাসায় বুকে জড়িয়ে ধরেছি?
জানি এই প্রশ্নের প্রত্যুত্তর হবে খুব সহজ স্বাভাবিক - না!
তবে কেন?
সময় যে এসেছি তাদের মূল্যায়ণের তাদের ভালোবাসার!
কণ্ঠে গানে সাহিত্যে তাদের কথা তুলে ধরার
সমবেত হয়ে গাইতে গান-
মজুর যুবার ঘামের দাম
দিবো মোরা এই কালে
মশাল জ্বালিয়ে তাদের সাথে
চলবো একই তালে!!