যতদিন আমার বোধ আছে,
আমার অনুভুতি আছে,
আমার জীবন আছে।
ততদিন,
ঠিক ততদিন,
তোমার অস্তিত্ব আছে।
তোমার কৃতিত্ব আছে।
তোমার মহত্ত্ব আছে।
তারপর না
আমার এ মূর্খতা আছে।
না এ দৈনতা আছে।
না তোমার ঐশ্বর্য আছে।
শুধু
সমর্পণ  আছে।
সমর্পণে তোমার ধ্বংস আছে।
আমার তোমার মিলন আছে।
হে প্রভু
পেওনা ভয় তারও পর জীবন আছে,
নতুন কোনো সৃষ্টি আছে,
আমার আমির জন্ম আছে।
যেথায়
তোমার অস্তিত্ব আছে।
তোমার কৃতিত্ব আছে।
তোমার মহত্ত্ব আছে।



আমার কাছে ঈশ্বর সর্বোপরি নন। তিনিও সৃষ্টি এবং ধ্বংসের চক্রে সীমাবদ্ধ  । ঠিক আমারই মতন। অবশ্যই আমার চেয়ে অনেক অনেক অনেক গুণে উত্তম তিনি। তবুও তিনি সীমাবদ্ধ কালের চক্রে। তবে কে? জানতে হলে ঈশ্বরের কাছেই সমর্পণ করা ছাড়া কোনো গতি নেই আমার কাছে।
বোধহয় আমার কামনা আমার বাসনা স্বার্থের অনেক অনেক অনেক উর্ধেই সেই মহাশক্তিধর  । আর ঈশ্বর ঠিক তাঁর সন্নিকটে । তবু সে পরমকে ঈশ্বর বলবো না। কারণ তিনি আমার স্বার্থেের অনেক অনেক অনেক ঊর্ধে । আমার ব্যক্তিগত ভালো মন্দের তোয়াক্কা করেন না তিনি  । কালের চক্রের দায়বদ্ধতা তাঁর স্কন্ধে।


তবে ঈশ্বর  এ তোয়াক্কা  করেন বলেই সমর্পণ তাঁর কাছে। সে পরমের কাছে নয়।  তিনিই পথপ্রদর্শক । । তিনিই সে মুক্তির সে  নিঃস্বার্থ বোধের দিকদর্শক।


মাগো তুমিই সব। তুমি আঞ্জা দিলেই তবেই মুক্তি। তবু দেখো কি অহংকার আমার!!!!!ধিক্কার  এ অহংকারে। এ বোধে। শুদ্ধ করো আমায়।