আকাশ জমিনে সুখের মাখামাখি!
প্রত্যাশীর কাছে তা যেনো
সোনার হরিণের চেয়ে দূর্লভ।


সুখ কী কেনা যায়!
বন্যপ্রাণী রক্ষাআইন দু’পায়ে
দলে হরিণ লোপাট করা যায়!
কিন্তু সুখ?


একটু সুখের এক পশলা প্রলেপ পেতে
আপনি কতোটুকু বিনিময় নজরানা দিতে পারবেন,
তবুও কী সুখ আপনার হাতে ধরা পড়বে?


ইমাজিং সুখ আর হাতের তালোয়
সুখের তুমুল নাচন এক নয়।
সুখ ধোঁয়া জীবনের উল্লাসে মাততে,
মাতাতে কে আছে আপনাকে সুখী বানিয়ে
দেবার ওয়াদা রাখতে পারে?


সুখ! সুখ! সুখ!
একমুঠো সুখ পেতে হাহাকার মাটি আর মাটিতে!


সুখপাখির দেখা পেতে অস্থির হৃদয় সাম্পানগুলো।
কিন্তু সাধের এখন সুখ আশ্রয় নিয়েছে বাঙা কুলায়....