তুমিতে শুরু আমার, তুমি তে-ই শেষ,
তুমিতে প্রাণ পাই, তুমি তে-ই নিঃশেষ।।


আমার আমিতে খুজে চলি আমায় আমি,
সে খোঁজা কি একদিনের?
কতো কাল চন্দ্রকে ডানদিকে রেখে
পথ হেঁটে চলেছি আমি, অজানা সে পথে।
কতো জসনা গেলো কেটে,
কতো রাত হল দিবা;
ধিরে ধিরে না পাওয়ার বেদনা কুঁকড়ে ফেলল আমাকে।
নিজের চোখে দেখলাম, নিজ আত্মার মৃত্যু।
উফঃ কি সে কষ্ট নিজের সত্ত্বার বিসর্জনে।।


তুমিতে হারায়েছি নিজেকে, তুমি তে-ই পাই খুঁজে,
তুমিতে সত্ত্বার মৃত্যু, নিয়ছি মুখ বুজে।।