বন্ধু বানাবো ভেবেই যে
তোমাকে বন্ধু করেছি,
এমনটা আসলে নয়।
মনের অজান্তেই অথবা সম্পর্কের
টানপোড়নে তুমি এসেছো বলেই,
তুমিও আমাকে তোমার বন্ধু ভেবেছো বলেই
তো,আমিও বন্ধু ভেবেছি তোমায়।
আর এখন আমাদের নিদারুণ এক সময়।


তোমার ভাবনাগুলোকে আর একটু ভেবে দেখো,
শুনে দেখো না সেগুলো কি কয় ?
মিলিয়ে দেখো তাদের, আমার কথার সাথে
আমার চোখের সাথে।
তোমার প্রতি রাখা আমার ছোট-বড়
যত সব খেয়ালগুলোর সাথে।
তোমারও কি তেমন কিছু হয় ?


রাত ভোর জেগে জেগে ক্লান্তিহীন ক্লান্তগুলো কি
তোমাকে আমার কথা ভাবায় ?
ঘুম ভাঙ্গানোর ভোর পাখিগুলো বুঝি
মিষ্টি কন্ঠে আমার কথাই বলে যায় ।
তোমার নির্ঘুম ঘুম পারানো আঁখিদুটিকে
একটু জিঙ্গেস করেই দেখো না,
নিদ্রা-জাগরণে তারা কি আমাকেই দেখতে পায় ?
মিলিয়ে দেখোই না আমার পাগলামু কথাগুলোকে।
এসব কিছু কি ভালোবাসার নাম নয় ?
বন্ধু করেছি,আমরা ভাল বন্ধুও হয়েছি।
কিন্তু এখন এসব শুধু বন্ধুত্ব নয়।
তোমার ভাবনাগুলোকে ভেবে দেখো,
বারংবার আমার সাথে তাদের মিলিয়ে ভাবো।
এর নাম-ই কি ভালোবাসা নয়?
তোমারও কি এমনটা হয়???