একুশ আমার অহংকার
একুশ আমার গর্ব  
একুশ আমার ঐক্য
একুশ আমার সাহস
একুশ আমার কান্না
একুশ আমার আনন্দ  
একুশ আমার বেদনা
একুশ আমার চেতনা
একুশ আমার প্রেরনা
একুশ আমার বিপ্লব
একুশ আমার অন্যায়ের প্রতি সংগ্রাম
একুশ আমার ভাই হারানোর শোক
একুশ আমার মায়ের মুখের ভাষা
একুশ আমার মাতৃভাষা
একুশ মানেই হল সকল বাঙ্গালীর
১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস ।