সাহারার ঊষরতা আমার বুকে দিলে
কষ্ট নেই, খেদ নেই জ্বলি আমি;
আমি আবেগে এখনও রোরুদ্যমান-
তোমার হৃদয় আমার রোদন শোনেনি।
লৌহ কাষ্ঠের হৃদয় তোমার
পাথর মানবী তুমি;
নিজেকে পাহাড় ভাবো
সমতল তাই খুব নিচু মনে হয়;
নিজেকে সমতল ভাবলে
টিলাকেও পাহাড় মনে হতো