কোনো কালে ভাল বাসনিক তুমি
করেছো শুধু ছলনা,
ছলনায়ই যার এতো মধুময়
ভালবাসায় না জানি কী তার!
'ভালবাসা' তোমার, সইবার ক্ষমতা
হয়তো ছিলনা আমার
তাই বুঝি মোরে ভালবাসা দিলে না,
তাই বুঝি হৃদয় ভাঙলে বারংবার ;
ওগো ভাঙা চূড়ায় যার
এতো সুরের ঝংকার
অনুভবের বাহিরে আমার
গড়ার মাঝে না জানি কী তার!
ছলনায়ই পেয়ে যারে বারে বারে
স্বপনে দেখি অনুক্ষন
ভালবাসা যদি পেতাম
কি হতো তখন!


ওগো বুদ্বিমতী চঞ্চলা তুমি
তাই বুঝি মোর উর্বর ভূমি
করলে উষর মরুভূমি
মরুর বুকে অযত্নে যখন
ফুল -ফল ফুটে এতো
বহে দখিনা সমীরণ
যদি উর্বর ভূমি পেত
কি হতো তখন!
তোমার প্রেমের বিদ্যুৎ শিহরণ
ভূবন ছাড়া আবেগে ডুবাতো মোরে
হয়তো নিয়ে যেতো ধরণী থেকে দূরে
অথবা  আছড়ে ফেলতো অকারণ!