আমার মায়ের শাখা সিঁদুর হারালো কোথায়
হেথায় হোথায় সেথায় খুজি সাড়াটি বাংলায়
কোথায় গেলে পাইগো-বলো কোথায় গেলে পাই
হেথায় হোথায় সেথায় খুজি সাড়াটি বাংলায়-


দোয়েল শ্যামা গানে গানে মিষ্টি সুরে কয়
তোর বাবারই রক্ত দিয়ে বাংলা হলো জয়,
এ ডাল ওডাল ঘুরি ফিরি আর করি না ভয়
ইচ্ছে হলে গাই ছেড়ে গান শৃঙ্খলিত নয়।


নদী এখন ইচ্ছে মত কল কলিয়ে চলে
ঢেউয়ের তালে দুলে দুলে এমনি করে বলে,
বাবার কথা পরলে মনে মেঘেরা দেয় ঢল
শুণ্য এবুক ভরিয়ে দিল মায়ের চোখের জল।


পূবাল হাওয়া এমনি করে শনশনিয়ে বয়
ধানের শীষে মিষ্টি হেসে হাত বাড়িয়ে কয়,
তোর মায়ের ঋন শোধিবো আমরা কেমন করে
আমরা সবে তোদের তরে দিলাম দুহাত ভরে।


দূর দিগন্তের সূর্যটা ঐ মিষ্টি হেসে বলে
তোর মায়েরি শত ত্যাগে দোয়েল পাখা মেলে,
মায়ের পায়ের আলতা দিয়ে পলাশ লাল হয়
মুক্ত স্বাধীন স্বদেশ আমার ত্যাগের চেতনায়।


স্মৃতির মিনার ডাকদিয়ে কয় শোনরে খোকন শোন
তোর বাবা মোর বুকে আছে থাকবে অনুক্ষন ,
মায়ের গায়ের লাল শাড়িটা উড়ছে পতাকায়
তাইতো মা আজ সাদা শাড়ি গায়েতে পিন্দায়।