আমি এমন কিছু মানুষ দেখি
যারা ক্ষুধার জ্বালা বোঝেনা,
অভাবের যন্ত্রণা জানে না,
ভালবাসার শূণ্যতাও অনুভব করে না।
আবার আমি এমন অনেক-কেই চিনি
যাদের দু-বেলা দু-মুঠো অন্ন জোটে না।
যাদের না খাওয়া পেট
পিঠে গিয়ে ঠেকেছে।
যাদের বুকের হাড় গুনতেও
কোন কষ্ট হয় না ।
যাদের শিশুদের
চার বৎসর বয়স থেকে কাজ করতে হয়,
উদরের জ্বালা মেটাতে
ঝুকি পূর্ণ কাজ লিপ্ত হতে হয়।
যাদের অপুষ্টিজনিত রোগ সারাতে
কোন পথ্য জোটে না,
যাদের ঘুমানোর জন্য কোন ঘর মেলে না,
দৃশ্যত যাদের একবেলা খাওয়ার জন্য কুকুর-
বেড়ালের মতো
ভদ্দরলোকদের দরজার পাশে দাঁড়িয়ে
গোঙ্গাতে হয়
আর আর্ত চিৎকারে বলতে হয়,
তোমাদের ফেলে দেওয়া খাবারটা আমাকে দাও,
আমি বড় ক্ষুধার্ত ।
আরো অনেক-কেই জানি,
যাদের ক্ষুধার জ্বালা মেটানোর জন্য
শরীরে একশ চার জ্বর নিয়েও
মুখে প্রসাধনী মেখে রাস্তায় নামতে হয়।
নিজেকে বিক্রির জন্য ।  
আমি এমন অনেক মায়ের কথাও শুনেছি,
যারা সন্তানের মুখে খাবার না দিতে পেরে
সন্তানকে গলাটিপে হত্যা করে
নিজেকে ঝুলায় গাছে কিংবা ঘরের আড়ায়।
দৃশ্যটা মিলিয়ে দেখুন,
যেন এক কাকাতুয়া ।
সভ্যতার মোড়কে ঢাকা
আমাদের এ সমাজে যত অন্যায়,
অ-ব্যবস্থা, অ=সভ্যতাময়ী, এক ঝুলন্ত  লাশ
যেন তাই কাকাতুয়া।
এ দৃশ্য তো নতুন নয়।
হরহামেশাই ঘটে চলেছে আমাদের চারপাশে ।
দেখতে দেখতে
অনুভুতি গুলিও যেনো ভোঁতা হয়ে গেছে ।
তবুও আমরা এই ভোঁতা অনুভুতিগুলি নিয়েই
জ্ঞানার্জনীবৃত্তির স্ফুর্তি ঘটাচ্ছি।
নিজেদের সচেতন সুনাগরিক বলে দাবী করছি ।
আত্মপ্রসাদে স্ফীত হচ্ছি।
যত্র তত্র অমৃত উপদেশ বিলি
করে বেড়াচ্ছি-
সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই,
মানুষ মানুষের জন্য, সকল মানুষের সমান অধিকার ।
কিন্তু তখনও সর্বক্ষণ এমনি করে দেখে যাচ্ছি,
দেখে যাচ্ছি, বৃদ্ধ বয়সে হাড়ভাঙ্গা পরিশ্রম।
অসহায় বৃদ্ধ মা-বাবা ষ্টোররুমে নির্বাসন ।
হ্যাঁ আমি তার পরেও স্বপ্ন দেখি,
স্বপ্ন দেখি সুন্দর আগামীর
যেখানে কেউ রাস্তায় ঘুমাবে না,
যেখানে মাঝ রাতে মুখে প্রসাধনী মেখে
আমার কোন বোন
খদ্দেরের অপেক্ষায় দাঁড়িয়ে থাকবে না ।
যেখানে কোন পিতা মাতা, ক্ষুধার জ্বালা মেটাতে
সন্তান বিক্রি করবে না ।  
যে দেশে কোন মানুষ অভুক্ত দিন কাটাবে না ।
ভুক্ষার অপরাধে
কোন মা তার সন্তানকে গলাটিপে হত্যা করবে না।
আমি স্বপ্ন দেখি এমন এক স্বপ্ন
যেখানে যে দেশের মানুষ
সবাই শ্রম দেবে তার সাধ্যমত
আর পাবে তার প্রয়োজন যত।
যেখানে মানুষ তার সৃষ্টিশীল সত্ত্বা নিয়ে বেঁচে থাকবে,
সবাই সবার বন্ধু হবে, কেউ কারো গোলাম নয় ।
এরকম এক স্বপ্ন দেখি নতুন দিনের স্বপ্ন  ।