কাব্য কথার মত
আঁকলে ছবি হতো
আয় কে যাবি বন্ধু
তোরা আমার গায়েতে
পাঙ্গাশী নদীর জল
ছল ছল চড়বি নাইতে  


শ্যামল ছায়া
মায়ায় ঘেরা
আমারই গ্রাম
আবুরী, আবুরী,
আবুরী যার নাম


সজিবতায় প্রাণ ফিরে পায়
আশার আলো জাগে
আলো ছাঁয়ার লুকোচুরী
বড়ই ভাল লাগে


মেঘ মেদুরের বাদ্য দিয়ে
আমায় গ্রহণ করে
আদর পরশ বুলিয়ে দিতে
হঠাৎ বৃষ্টি ঝরে


সবুজ পাটি দেয় বিছে
মনের উঠোন পাতে
পবণ পড়ান দেয় জুড়িয়ে
সন্ধ্যা কিবা রাতে