তুমি কি?
তুমি কি ঝলমল দুপুরের
মধ্য বিকেলের সন্ধ্যা তারা?
না-কি হৃদয় কাঁপানো যন্ত্রনারী জলধারা ।।


তুমি কি?
তুমি কি স্বপনের মাঝে ভেসে ওঠা
অজস্র চোখের জল ?
না-কি সাগরের বুকে
ভেসে থাকা পদ্ম টলমল।


তুমি কি ?
তুমি কি হারানো দিনের
বৈশাখী উজ্জল গোধুলী ছায়া ?
না-কি নিঝুম রাতে নির্জনতার স্বপ্ন মায়া।


তুমি কি?
তুমি কি সকালের শিশিরে
ভেজা সদ্য ফোটা ফুল ?
না-কি সূর্য্যের অনুতাপ ।


তুমি কি?
তুমি কি বর্ষার রিমিঝিমি বৃষ্টি
না-কি প্লাবিত নদী
না-কি বসন্ত-কোকিলের ডাক
না-কি ঐ ভেসে ওঠা মিষ্টি বাঁশির সুর।
তুমি কি ? তুমি কি ? ------------ তুমি কি_