আমি মরে গেলে, জানি তুমি ভুলে যাবে
কিন্তু ! তুমি বেঁচে রবে আমার মানুষ্য পটে
বেঁচে রবে আমার অস্তিত্বে অনুভবে ।
বেঁচে  রবে আমার স্বপ্ন, আশা, আকাঙ্খার মাঝে
বেঁচে রবে আমার রন্ধে, রন্ধে, প্রতিটি স্পন্ধে
বেঁচে রবে আমার সকল সৃষ্টির মাঝে ।


আমি মরে গেলে, তোমার মনের জমিনে-
যেটুকু জায়গা ছিল
সেটুকুও বিক্রি করে দেবে একসময়।
কালের অতলে হারিয়ে যাবে সব
দখলে দেবে অন্য কারো কাছে
তোমার মৌসুমী  হৃদয়।


আমি মরে গেলে হারিয়ে যাব
বিবর্ণ সব স্মৃতির মাঝে
হারিয়ে যাব অমাবস্যার আঁধারে।
কিন্তু; সেই তুমি বেঁচে রবে হাসনা হেনা ফুলের বনে
কথা কবে বয়ে চলা নদীর কিনি কিনি সুরে।
বেঁচে রবে পূর্ণিমার জোৎস্না ঝরা
আলোর মাঝে ।


আমি মরে গেলে; জানি তুমি ভুলে যাবে
মনের দেয়ালে চুন সিমেন্ট কিংবা কোন লাক্সারি
পেইন্ট দিয়ে মুছে দেবে সকল কিছুকে ।
মুছে দেবে  সেই  রোমান্সে  ঘেরা
স্মৃতি  মাখা  দিনটিকে -    
হাতে হাত রেখে, পায়ে  চলা সেই পথটিকে
ভুলে যাবে পার্কে বসে হৃদয় মেলানো
সেই  আপন অনুভবের একান্ত ক্ষনটিকে ।
ভুলে যাবে কপালে দেওয়া সেই  আলতো
ঠোঁটের পরশ ।


কিন্তু তুমি, কিন্তু তুমি বেঁচে রবে
বেঁচে রবে আমার সকল মাঝে ।
বেঁচে রবে হৃদয় ক্যানভাসের আঁকা ছবি হয়ে ।
বেঁচে রবে অখ্যাত এ কবির
লেখা কবিতার কোন চরণ হয়ে।