গণতন্ত্র মানে?
জনগণের শাসন ব্যবস্তা, জবাবদিহিতা।
যদি তাই হবে,
তবে-
গণতন্ত্র এখানে নি-চুপ কেন ?
বিবেক সরব হতে পারছেনা কেন ?
অন্ন যোগানদাতা কৃষক নিগৃহীত, নিপীড়িত।
উৎপাদনের ন্যায়সঙ্গত মূল্য তারা পাচ্ছে না।
নীতিগত সমর্থন পাওয়া তো দুরের কথা।
সার তৈল বীজ সহ উৎপাদন মুখী সামগ্রীর
মূল্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
কৃষকেরা আজ বোর ধান চাষ করতে ভয় পাচ্ছে।
ন্যায়সঙ্গত এই দাবি নিয়ে
কোন রাজনৈতিক দলকে দেখছিনা রাস্তায় নামতে।
হরতাল অবরোধ যা কিছু হচ্ছে সব
নিজেদের ব্যক্তি সার্থে ক্ষমতার জন্য
আসলে আমাদের নিয়ে কেউ ভাবেনা ।
অথচ এরাই জাতির মুখে অন্য তুলে
দেওয়ার একমাত্র যন্ত্র।
যা এক বার অচল হলে এ অধম বাঙ্গলী জাতিকে
না খেয়ে মরতে হবে।
স্বতন্ত্র স্বাধীনতার মাঝে  গণতন্ত্র নিহিত।
আজ শুধু প্রশ্ন জাগে আমাদের গণতন্ত্রী দেশে
কি সত্যিকারের গণতন্ত্র চর্চা হয়।
যদি তাই হয়ে থাকে
তবে কেন গণতন্ত্র নামে মিথ্যে বুলি আওড়িয়ে
গণতন্ত্র কে অপমান করা হচ্ছে।
যারা জনগনের অধিকার
রক্ষার কথা বলে মিথ্যে মিথ্যে
সব প্রতিশ্রুতি দিয়ে বোকা বাঙ্গালীর  ম্যান্ডেট
হাতে নিয়ে দেশ পরিচালনার
সু-মহান দায়িত্ব নিচ্ছে ।
গদিতে বসে ভুলে যাচ্ছে সব ।
তবে এটাই কি গণতন্ত্র ?