কনকনে শীতে দেশ থরথরে কাঁপছে
কুয়াশার চাঁদরে গেছে সব ঝাপসে।
সূর্যটা সারা দিন আকাশে না উঠছে
বস্ত্রহীন মানুষেরা দাঁতে দাঁত ঠুকছে
আগুনের তাপ নিতে তাই সবে ছুটছে।
শিশুরা দেখি কত অসুখেতে ভুগছে
তেল পড়ার নামে পীর বোতলেতে ফুকছে।
দেখিনা না পাশে কেউ একটু থাকতে
সহায়তার হাত দিয়ে শরীরটা ঢাকতে।
নেতারা দেখি আজ কত শত ব্যস্ত
প্রেস নোট দিতে ওরা থাকে সব ন্যাস্ত।
ক্ষমতার খুঁটি করে কেউ বসে শক্ত
বোমা দিয়ে জনতার কেউ ঝড়ায় রক্ত।
অসহায় মানুষের দেখি কত কষ্ট
ঘুম হীন প্রহর কেটে যায় অষ্ট।
আলমারি শোকেচটা খুলে দেখি ভাই
পড়ে থাকা কাপড়টা ওদের বিলাই
এসো আজ সকলে হাতে রাখি হাত
এনে দেয় ওদের শীত হিন রাত।