সংখ্যালঘু সংখ্যাগুরু
এসব কিসের কথা-
একই গর্ভে জন্ম মোদের
বাংলা আমার মাতা।
যুদ্ধ করে দেশ গড়েছি
আমরা জ্ঞাতী ভাই-
সুখে দুখে সবাই মিলে
একই থাকতে চাই-


আগুনে ঘর বাড়ী
পুড়ে ছার খার-
তবুও ওদের কেন
হয়না বিচার।
ঘুগু এসে বার বার
খেয়ে যায় ধান-
নিরব চেয়ে দেখে
দেশের প্রধান।


কেউ চাই করো ঘারে
দোষটা চাপাতে-
কেউ আছে ব্যাস্ত-
নিজেদের ছাপাতে।
কাঁদা ছুড়া ছুড়ি বুঝি
নেতাদের কাজ-
লজ্জার মাথাটা খেয়ে
গেছে আজ।


এটা নিয়ে ঠেলা ঠেলি
বন্ধ কর-
যত পার তারাতারি
ওদের ধর।
বিশেষ ট্রাইবুনালে কর
ওদের বিচার
এমন কু-কাজ তবে
হবেনাকো আর।