বসন্ত এসেছে আজ রুপের দোয়ার খুলে,
ফুলে ফুলে বন ভরে গিয়েছে
আপনি দিয়েছে মেলে।


আম্র মুকুল বাতাবির ফুল গন্ধে গিয়েছে ভরে,
পুষ্পে পুষ্পে মনোহরী রুপ পায় সে আপনি ফিরে।


কৃঞ্চচুড়ায় রং লেগেছে রক্তের মত লাল,
শিমুল পলাশ সিঁদূর পড়েছে মেলেছে রুপের জাল।


কোকিলের ঔ কুহু কুহু ডাক উদাস করে প্রাণ,
বাতাসে ভাসে ফিরে ফিরে আসে মিষ্টি মধুর গান।


হিদল হাওয়া হিজল তলে শন শনে বয়ে যায়,
পাতা ঝরা গাছ সবুজ শ্যামল রুপ সে ফিরে পায়।


ফাল্গুন মাসের আগুন ও  রুপ চৈত্র মাসের ছোঁয়া,
কপোত কপোতি হয় সে নিবির বসন্ত রুপ নিয়া।  


হলুদ গাঁধা জুই চামেলী ভরে উঠে ফুলে ফুলে,
দক্ষিনা বাতাস দোল দিয়ে যায় আপন সুখেই দোলে।


শীতের শেষে রাত্রি আসে পড়ে যায় সবে ধুম
বসন্ত বরণ করবো বলে রাতে আসেনা ঘুম।