আগুন আগুন ,আগুন আগুন
ক্ষুধার আগুনে পেট জ্বলছে
দাউ দাউ করে পেট জ্বলছে
দ্রব্য মূল্যের উর্দ্ধগতি লাগাম হীন
ছুটে ছুটে চলছে।
কর্তৃপক্ষ নিরব হয়ে, নিরব মুখে
চেয়ে দেখছে।
বলনা বলনা তোরা বলনা
কিভাবে কেমনে দেশ চলছে
চলছে চলছে দেশ চলছে
কিভাবে কেমনে দেশ চলছে।


### ###


ক্ষুধার জ্বালায় নিরবে সবাই
চুপিসারে ধুকে ধুকে কাঁদছে
ছোট্ট শিশু দুধের তৃষায়
মা মা বলে শুধু ডাকছে
হায় রে আমার জন্ম ভূমি,
মাতৃ ভূমি আমার
তোমার বুকে আজ
চলছে এ কোন,
চলছে কোন হা হা কার ।।


### ###


যেদিকে তাকাই, যত দূরে চায়
সেদিকেই দেখি হাহাকার
হিম সিম খাচ্ছি পারছিনা আর
দুবেলা দুমুঠো ভাত জোটা বার
হায় রে স্বদেশ বাংলাদেশ
জন্মভূমি আমার
তোমার বুকে আজ চলছে এ কোন,
চলছে  কোন হা হা কার ।।


### ###


মিটিং, সংলাপ, সেমিনার
আছে কি তার আর দরকার
আমরা মানুষ বাঁচতে চাই
এটাই আমাদের অধিকার
বাঁচতে চাই, খাদ্য দাও
থাকবো কত আর অনা হার
শুনতে কি পাও তোমারা কেহ
করুণ সুরের এই হা হা কার ।।