যেখানে যে পরিবারে
ক্ষুধা দারিদ্র দৈন্য দসা নিত্য দিনের সঙিগ
সেখানে সেই পরিবারের নেত্রী
কি করে দক্ষিন এশিয় নেতা,
নেত্রীদের আমন্ত্রন করে,
কোটি কোটি টাকা খরচ করে
সার্ক নামের -এ কোন মহা উৎসব
এ কোন নিষ্ঠুরতা,
আর এ কোন নির্মমতা,
যে পরিবারের অন্য ঘর
একটু খানি তেলের অভাবে
সারা বছর অন্ধকারে নিমোজ্জিত হয়ে পড়ে রয়
সন্ধ্যা প্রদীপ জ্বলেনা,
সেই পরিবারের ড্রইং রুমে
কেন এত আলোর ঝলকানি।
যেখানে যে পরিবারের উত্তর কোনের
ঘরের মানুষ ভুক্ষার অনলে দাউ দাউ করে
পুড়ে নিঃশেষ হয়ে যাচ্ছে।
সেখানে সেই পরিবারের নেত্রী
প্রতিবেশি পরিবারের
নেতা নেত্রীদের আমন্ত্রন করে
মহা-ধুমধামে  তাদের কে নিয়ে
ড্রইং রুমে নিশ্চিন্তে মনে  
আগুন নেভানোর এ কোন  মহা-পরিকল্পনা?
মহড়া চাইনা কাজ চাই,
পরিকল্পনা আর কল্পনাই পোলাও খেতে চাইনা
চাই দু-মুঠো ভাত খেতে।
আমি তো ঐ একই পরিবারের সদস্য
ওরা যদি পারে কোটি টাকার গাড়ী চড়তে,
লক্ষ টাকার শাড়ী পড়তে,
পোলাও কোরমা খেতে,
তবে আমি কেন পাবোনা ?
দু-বেলা দু-মুঠো ভাত।