একুশ মানে বর্ণমালা,
একুশ মানে ভাই হারানো জ্বালা
একুশ মানে মায়ের ভাষায়
দুঃখ সুখের কথা বলা ।
একুশ মানে সালাম, বরকত, রফিক, জব্বার
শফিকের তাজা প্রান
একুশ মানে রাখালীয়ার মুখে
বাংলা বাউল গান।
একুশ মানে আধো আধো বোল
ছোট্ট শিশুর ভাষা
একুশ মানে সংগ্রামী আর
চেতনার ভালবাসা  ।  
একুশ মানে কিশোরী কন্যার
একটু প্রেমের ছোয়া
একুশ মানে মায়ের আঁচল
বট বৃক্ষের ছায়া ।
একুশ মানে শহীদ মিনার
শহীদের স্মৃতি কথা
একুশ মানে ভাই হারানো
মায়ের মরমো ব্যথা।  
একুশ মানে স্মৃতি ভাস্কর,
স্মৃতির দোষর গোনা
আমরা বাঙ্গালী বাংলা ভাষা
বাংলায় ষোল আনা।
একুশ মানে আহাজারী আর
মায়ের চোখের জল
একুশ মানে রক্তে স্নাত
বাংলা ভাষার ফল ।।