এই মুক্তি তুই কাঁদচ্ছিস ক্যান
কি হয়েছে তোর-
এই দ্যাখ এটা আমার নানা
মানে কি? এটাতো একটা কংকাল


নানাকে তো আমি চোখে দেখিনি।
নানির কাছে শুনেছি
নানার এক পা নাকি ছোট ছিল!
এই দ্যাখ কংকালটির একটা পা ছোট
আসলে মুক্তি
মেডিকেলের পড়া পড়তে গিয়ে
তোর মাথাটা নষ্ট হয়ে গেছে।


হ্যালো নানি, তুমি শুনছো
হ্যা বল
নানার কথা আজ খুব মনে হচ্ছে!
তাই-
মুক্তি আজ তারাতারি বাড়ি ফিরিস।


এই দ্যাখো আমার নানাকে ফিরে পেয়েছি।
তুমি না বলতে
নানার এক পা ছোট ছিল
নানা একজন সাহসী মুক্তি যোদ্ধা ছিলেন
যুদ্ধে শহীদ হয়েছেন।
হ্যা রে হ্যা
১১দফা, ৬দফা, ৭ই মার্চে মুজিবের
ভাষণের পর তাকে আর ঘরে কে আটকায়
সেই যে গেল আর ফিরে এলোনা ।
ফিরে এলো আজ
তোর হাত ধরে এক অন্য বেশে, ভিন্ন রূপে।


নানা তোমাদের আত্ম ত্যাগের জন্যই তো
আমরা আজ মাথা উঁচু করে বলতে পারি
আমরা বাঙ্গালী, বাংলা আমার ভাষা,
বাংলাদেশ একটা স্বাধীন রাষ্ট্র।  


-----------X--------------


            সাধ


আমারোত সাধ ছিল ভাই
যুদ্ধ আমি করব ।
বুকের তাজা রক্ত দিয়ে
দেশটা স্বাধীন করব।
জন্ম কেন দেয়নি বিধী
সেই সময়ের কালে?
যখন দেশটা বন্দী ছিল
পাক সেনাদের জালে ।
শাসন নামে করত শোষণ
আমাদের এ বাংলা ।
ভাই-বোনেদের সইলোনা আর
এমন নিষ্ঠুর জালা ।
বুকের তাজা রক্ত দিল
প্রাণটা দিল ঠেলে
লাল সবুজের পতাকাটা ঐ
গগণে দিল তুলে ।