এক সময় আমার
পাখির সাথে বাস ছিল
সেথায় সবুজ গাছ ছিল
পুকুর ডোবায় মাছ ছিল
ভাব ধরাতে লাজ ছিল
কিন্তু এখন হলো কি?
এখন আমার
কাকের কাকা শুনতে হয়
ইটের বাড়ি গুণতে হয়
মিথ্যা কথা বুনতে হয়
চাপাবাজি চিনতে হয়
তোমরা এসব বলো কি?
একসময়ে
হলদে পাখি দল ছাড়িয়ে
আমায় দিত হাত বাড়িয়ে
দোয়েল নিতো মন কাড়িয়ে
সবুজ ঢেউয়ে মন হারিয়ে
কাটতো রঙিন দিনগিুলি,
এখন আমার
গাড়ির হর্ণে ঘুম ভাঙে
কালো ধোঁয়ায় রাত আনে
ইটের গরম লাগে প্রাণে
ব্যাস্ততায় দিন টানে
হাসতে থাকে ভুলগলি.